২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ এ এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির আবেদন

সৃজনশীল প্রশ্নপদ্ধতি নিয়ে আলোচনা
July 21, 2016
All applications to UK universities by UCAS
July 21, 2016
Show all

২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ এ এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির আবেদন

যারা ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ এ এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির আবেদন করতে চান, তারা এই লেখাটি পরলে উপকৃত হবেন বলে আশা করছি।

০১। ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বি ডি এস কোর্সে ভর্তির জন্য আবেদন অনলাইনে নির্ধারিত ছকে এবং নিম্নলিখিত শর্তাধীনে আহবান করা হচ্ছে ।

০২। বাংলাদেশের নাগরিক শিক্ষার্থী , যারা ২০১২ বা ২০১৩ সনে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং ২০১৪ বা ২০১৫ সনে এইচএসসি বা সমমানের (পদার্থ , রসায়ন ও জীববিদ্যাসহ)পরিক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা তারা ভর্তির আবেদন করার যোগ্য হবেন । ইংরেজি ২০১২ সনের পূর্বে এসএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না ।

০৩। সকল দেশী বিদেশী শিক্ষা কার্যক্রমে এসএসসি ও এইচএসসি বা সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে ,তবে  এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে, কোন প্রার্থী আবেদনের যোগ্য হবেন না ।

৪। সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৭.০০ হতে হবে । তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম হলে আবেদনের যোগ্য হবেন না ।

৫। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে এবং ২০১৪-২০১৫ ইং শিক্ষাবর্ষে সরকারী মেডিকেল , ডেন্টাল কলেজ , ও ডেন্টাল ইউনিট সমুহে ভর্তিরত ছাত্র-ছাত্রীরা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করলে তাদের মোট নম্বর থেকে ৫.০০(পাঁচ) নম্বর কাটা যাবে । এমবিবিএস /বিডিএস কোর্সে ভর্তি পরিক্ষায় ২০০ নম্বরের মধ্যে ১২০ নম্বর প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের ভর্তি করা যাবে । তবে লিখিত পরীক্ষায় নুন্যতম ৪০ নম্বর পেতে হবে ।

০৬। অনলাইনে আবেদন পুরন করার সময় নির্দেশাবলী ভালোভাবে বুঝে নির্দেশনা অনুযায়ী সতর্কতার সহিত পুরন করতে হবে । পরীক্ষা ফিসের টাকা শুধু Prepaid  টেলিটকের মাধ্যমে ৭৫০/-(সাতশত পঞ্চাশ) টাকা জমা দিতে হবে ।পরীক্ষার্থীর সংখ্যা: কলেজ কোড 11 থেকে 19 পর্যন্ত এবং কলেজ কোড 40 এ ৬০০০ করে এবং বাকী কলেজগুলোতে ৫০০০এর বেশী নয় ।

০৭।   সকলের জন্যে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে( Biology) নুন্যতম জিপি ৩.৫০ থাকতে হবে ।

০৮। MBBS & BDS ভর্তির জন্য Online ফরম পুরনের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য website: http://dghs.teletalk.com.bd , স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েব সাইট www.mohfw.gov.bd  এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট www.dghs.gov.bd হতে জানা যাবে ।

1 Comment

  1. Hi! I simply wish to give you a big thumbs up for your excellent
    info you have got right here on this post. I’ll be coming back to your web site for more soon.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *