সন্তানের জেনারেল নলেজ কিভাবে বাড়াবেন

ক্যারিয়ার ভাবনা ও পরিকল্পনা
April 4, 2017
গ্রুপ স্টাডি কেন করবেন ?
April 9, 2017
Show all

সন্তানের জেনারেল নলেজ কিভাবে বাড়াবেন

এটি প্রতিযোগিতার যুগ। জন্মের পর থেকে প্রতিযোগিতার দৌড়ে সামিল হয়ে যায় শিশুরাও। নিজের সন্তান যাতে পিছিয়ে না পড়ে , তার জন্য কোনও কিছুর কমতি রাখেন না বাবা-মায়েরা। প্রতিযোগিতার এই যুগে ছোটো থেকেই বাচ্চাদের উপর প্রচুর চাপ থাকে। পড়াশোনার পাশাপাশি খেলাধুলো, নাচ, গান। তবে সাফল্য পেতে হলে বাচ্চার সব বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকা দরকার। যদিও স্কুলে জেনারেল নলেজ বলে আলাদা একটি বিষয় থাকে, তবুও বাবা-মায়েদের এই বিষয়ে আরও জোর দেওয়া উচিত। তাই সন্তানের জেনারেল নলেজ কীভাবে বাড়াবেন, রইল তারই কিছু উপায় –

খেলা দেখতে দিনঃ

ক্রিকেট, ফুটবল, অলিম্পিকের জনপ্রিয় খেলাগুলি ছাড়াও বিভিন্ন খেলা সম্পর্কে বাচ্চাদের জানা দরকার। বিশ্বখ্যাত খেলোয়াড়দের নাম ,তাদের খেলার রেকর্ড ইত্যাদি গল্পের মত করে বলতে হবে। তাই সন্তানকে বিভিন্ন খেলার গুরুত্ব বোঝান। অলিম্পিকের মতো খেলা শুধু বিনোদনের জন্য নয়, এর থেকে অনেককিছু শেখারও রয়েছে। বিভিন্ন দেশ, তাদের রাজধানী, জাতীয় পতাকা, জাতীয় সংগীত ইত্যাদি বিভিন্ন বিষয়ের সম্পর্কে জানতে  পারবে বাচ্চারা। তাতে জেনারেল নলেজ বাড়বে ।

গ্লোব ব্যবহার করুনঃ

পৃথিবী সম্পর্কে খুঁটিনাটি সবকিছু বাচ্চাকে শেখাতে গ্লোব ও মানচিত্র খুব ভালো কাজ দেয়। হাতে-কলমে বাচ্চারা অনেকবেশি শিখতে পারে। গ্লোবের কোন অংশে কোন দেশটি আছে , কোন অংশে উত্তর –দক্ষিণ ,কোন অংশে পূর্ব-পশ্চিম সেটা শিশুদের হাতে কলমে শিখাতে হবে ।

অডিও এবং ভিডিওঃ

বই পড়ে বাচ্চারা যতটা মনে রাখতে পারে, তার চেয়ে অনেকবেশি অডিও শুনলে বা ভিডিও দেখলে তাদের মনে গেঁথে যায়। তাই কোনও জটিল কিছু বোঝাতে অডিও বা ভিডিও ব্যবহার করুন,বাচ্চার জেনারেল নলেজ বাড়বে । বিভিন্ন শিক্ষামূলক কার্টুনের বাংলা ভার্সন পাওয়া যায় যেগুলো জেনারেল নলেজ বাড়াতে অনেক সহায়ক হবে ।

বই ও ম্যাগাজিনঃ 

প্রতিযোগিতার এই যুগে সাফল্য পেতে শুধুমাত্র পাঠ্যপুস্তকই যথেষ্ট নয়। বাচ্চাদের বিভিন্ন ছোটো গল্পের বই ও ম্যাগাজ়িন পড়তে দিন। তাতে বাচ্চারা মজার লেখা পড়ে আনন্দও পাবে আবার অনেককিছু জানতে ও শিখতে পারবে।

কুইজ় শো ও বিতর্ক প্রতিযোগিতাঃ

TV-তে বিভিন্ন সময় কুইজ় শো ও বিতর্ক প্রতিযোগিতা হয়, সেগুলি বাচ্চাকে দেখান। সেইসঙ্গে কুইজ় শো-তে অংশ নেওয়ার আগ্রহ তৈরি করুন বাচ্চার মধ্যে। কুইজ় শো-তে অংশ নেওয়া খুব দরকার জেনারেল নলেজ় বাড়ানোর জন্য। বিতর্ক প্রতিযোগিতায় কোন টপিকের উপর পক্ষে ও বিপক্ষে যুক্তি প্রদানের জন্য এমন কিছু তথ্য উপস্থাপন করা হয় যা সাধারণ জ্ঞান  সমৃদ্ধ ,যেটি শিশুদের  জেনারেল নলেজে দক্ষ হবার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে ।

খবরের  কাগজঃ

খবরের কাগজ শুধু  বড়দের জন্য এমন ধারণা থেকে বেরিয়ে আসার সময় এসে গেছে। বাচ্চার মধ্যে নিয়মিত খবরের কাগজ পড়ার অভ্যাস গড়ে তুলুন। সেখান থেকে একাধিক বিষয়ে জানতে পারবে আপনার সন্তান। জেনারেল নলেজ বাড়ানোর অন্যতম সূত্র খবরের কাগজ।

সকলের সঙ্গে মিশতে দিনঃ

বাচ্চাকে ঘরকুনো করে রাখবেন না। তাতে বাচ্চার শিক্ষা কোথাও না কোথাও সীমিত হয়ে যেতে পারে। তাই আর পাঁচজনের সঙ্গে বাচ্চাকে মিশতে দিন। জ্ঞান বৃদ্ধি পাবে।

মিউজিয়ামঃ 

সময় পেলে বাচ্চাদের মিউজ়িয়ামে নিয়ে যান। ঘুরতে গিয়ে সন্তান খুশি হবে, আবার অনেককিছু শিখতেও পারবে।

নিয়মিত প্রশ্ন জিজ্ঞেস করুনঃ

সন্তানের জ্ঞান বাড়াতে নিয়মিত নানারকম প্রশ্ন করুন। তাতে বাচ্চার জানার ও শেখার আগ্রহ বাড়বে ।

জেনারেল নলেজ ওয়েবসাইটঃ  নিউ মিডিয়ার যুগ। তাই বাচ্চার জেনারেল নলেজ বাড়াতে সাহায্য নিন বিভিন্ন ওয়েবসাইটের। জেনারেল নলেজ বাড়ানোর বিস্তর সম্ভার হল ওয়েবসাইট।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *