ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাব কার্যক্রম

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা, সিলেবাস ও আবেদনের পদ্ধতি
April 17, 2017
Show all

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাব কার্যক্রম

সকাল হওয়ার সাথে সাথেই টিএসসি এলাকা থাকে সরগরম। ছাত্তার মামার চায়ের দোকান, সামনের খোলা প্রান্তর, ভেতরের অডিটোরিয়াম, সুইমিং পুল, বারান্দা, টি এস সি র সিড়ি, দোতালা-তিন তালা সবখানেই রয়েছে শিক্ষার্থীদের ব্যাপক আনাগোনা। কয়েকটি গ্রুপ আবার   চেয়ার,টেবিল, ব্যানার সহ ফরম নিয়ে মেম্বার সংগ্রহে ব্যাস্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য রয়েছে পড়াশোনার বাইরে ও নানা কাজের সুযোগ। আছে অসংখ্য ক্লাব আর স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে যুক্ত হয়ে নিজেদেরকে আরও দক্ষ ও উন্নত করার সুযোগ। তেমনই কয়েকটি ক্লাব আর স্বেচ্ছাসেবী সংগঠনের নানা তথ্য দেওয়া হল এখানে।

DUDS (Dhaka University Debating Society)

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আছে এক্সট্রা কারিকুলামের নানা সুযোগ । আছে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, আছে নানা হল ভিত্তিক বিতর্ক দল । প্রায়ই বারোয়রি সহ নানা হলের মধ্যে প্রতিযোগিতা আর সব শেষে ফাইনাল বিতর্ক প্রতিযোগিতা হয়ে থাকে। সপ্তাহের একদিন বাংলা এবং একদিন ইংরেজি বিতর্ক চর্চার আসর বসে টি এস সি তে ।

 

টি আই বি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ  ঢাকা ইউনিভার্সিটির বিভিন্ন হলে  ইয়েস গ্রুপ –এর মেম্বার সংগ্রহ এবং স্বেচ্ছাসেবা মূলক  কার্যক্রম চালায় ।  মাসে একদিন সবাইকে নিয়ে মিটিং হয় আর সারা বছর জনকল্যাণমূলক এবং সচেতনতামূলক  নানা প্রোগ্রামে অংশ নেয় এই ইয়েস মেম্বাররা।

বাঁধন

জরুরী সময়ে যাতে সহজে ব্লাড ডোনার খুঁজে পাওয়া যায়, সেই লক্ষ্যে কাজ করে বাঁধনের সদস্যরা। প্রতি হলে একটি করে বাঁধন ইউনিট রয়েছে। আছে কেন্দ্রীয় বাঁধন কমিটি । শিক্ষার্থীরা যে কেউ চাইলে এই গ্রুপের সদস্য ফরম পূরণ করে মেম্বার হতে পারে ।  ব্লাড গ্রুপ নির্নয়, ডাটা তৈরি ও সংরক্ষণ, ব্লাড সংগ্রহ , প্রয়োজনের সময় ডোনারদের সাথে যোগাযোগ করতে হয় সদস্যদের।

DUTS (Dhaka University Tourist Society)

কর্মশালা, মুক্ত আলোচনা, সেমিনার, ফটোগ্রাফি কোর্স, জাতীয় পর্যটন সমাবেশ, আদিবাসী মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি কার্যক্রম হয়ে থাকে। তবে DUTS এর সবচেয়ে আকর্ষণী দিক হল “সফর” এখানে মেম্বারদের জন্য দেশের প্রায় প্রতিটি অঞ্চলে সফরের ব্যবস্থা করা হয় এবং সম্ভব হলে বিদেশেও।

 

DUFS (Dhaka University Film Society)

DUFS ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি স্বেচ্ছাসেবী ছাত্র সংগঠন যা ছায়াছবি ও এর সম্পর্কিত উপাদানের সঙ্গে সম্পর্কিত। এটি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাচীনতম ও সবচেয়ে সক্রিয় এক সাংস্কৃতিক সংগঠন, সেই সাথে বাংলাদেশের সবচেয়ে প্রাচীনতম ও সক্রিয় সাংস্কৃতিক সংগঠন।

নিয়মিত কার্যক্রমসমূহ –

উৎসব-

আমার ভাষার চলচ্চিত্র

IIUSFF (International Inter University Short Film Festival)

নবীনদের জন্য ছায়াছবি

অন্যান্য উৎসব, যেমন- ছায়াচিত্রে রবীন্দ্রনাথ, চলচ্চিত্রে হুমায়ুন আহমেদ, বৈচিত্র্যে জীবন ইত্যাদি

 

DUCC (Dhaka University Career Club)

DUCC ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দ্বারা পরিচালিত একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। এটি ছাত্রদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি তাদের কর্মজীবন সমৃদ্ধ এবং প্রসারিত করার জন্য প্রতিষ্ঠিত হয়। DUCC এর উদ্দেশ্য কর্মজীবন সম্পর্কে ছাত্র সচেতন সৃষ্টি করা, এবং তাদের কর্মজীবন সংক্রান্ত একটি সঠিক পথ প্রদর্শন করা। তাছাড়া ছাত্র, অনুষদ, প্রশাসন, প্রাক্তন ছাত্র, বিশ্ববিদ্যালয় সম্প্রদায় এবং নিয়োগকারীদের মধ্যে যোগাযোগ স্থাপনে DUCC ভূমিকা রাখে। DUCC নিয়মিত কর্মশালা, সেমিনার, চাকরি সম্পর্কিত তথ্যমেলা ও কর্মজীবন সম্পর্কিত প্রশিক্ষণ কর্মসূচী আয়োজন করে।

VOB (The Voice of Business)

VOB হল একটি বিজনেস ক্লাব, যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের আটটি বিভাগের ছাত্রছাত্রীদের দ্বারা ২০০৭ সালের মে মাসে প্রতিষ্ঠিত হয়। এটি মাননীয় ডীন ও আট বিভাগের চেয়ারম্যান কর্তৃক অনুমোদিত এবং আটটি বিভাগ থেকে শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলী দ্বারা VOB এর উপদেষ্টার বোর্ড পরিচালিত হয়। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে ব্যবসা সফল ব্যক্তিদের পারস্পরিক সম্পর্ক নির্মাণ করতে, আলোচনায় নিয়োজিত করতে এবং কর্ম সাধনে সুযোগ সৃষ্টি করে। এর মেম্বারদের ভবিষ্যতের পেশা ও জীবন সম্পর্কে সচেতন করা হয়, সৃষ্টিশীল এবং অর্থপূর্ণ কিছু করতে উত্সাহী ছাত্রদের উদ্বুদ্ধ করা হয়। আর কমার্স ফ্যাকাল্টির  বিভিন্ন বিভাগের ছাত্রদের মধ্যেও সম্পর্ক উন্নয়ন হয়।

DUITS (Dhaka university It society)

এই সংগঠনের উদ্দেশ্য হল ঢাকা বিশ্ববিদ্যালয়কে ডিজিটাল ক্যাম্পাসে রুপান্তরিত করা। এটি একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এটি সেমিনার, উৎসব ও আইটি ভিত্তিক প্রতিযোগিতা আয়োজন করার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের আইটি ভিত্তিক জ্ঞান বৃদ্ধি করতে চেষ্টা করে থাকে।

এছাড়াও ঢাকা ইউনিভার্সিটির আরও কিছু ক্লাব বা সংগঠন রয়েছে,যেমনঃ

বাঁশি শেখা কার্যক্রম

মাইম অ্যাকশন

গিটার শেখা

কারাতে শেখা

সাতার কাটা

স্কাউট

রেঞ্জার

সবখানেই রয়েছে ভবিষ্যতের জন্য নিজেকে তৈরি করা আর অবসর সময়কে সৃষ্টিশীল কাজে লাগানোর সুযোগ। এখানে যুক্ত হয়ে শিক্ষার্থীরা নিজেদের মধ্যে লিডারশীপ, গ্রুপ ওয়ার্ক আর নেটওয়ার্ক তৈরি করে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *