একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হওয়ার ইতিহাস
March 1, 2018
ই-কমার্স ও সম্ভাবনা
March 6, 2018
Show all

চাকরিতে প্রবেশের সম্পূর্ণ প্রস্তুতি পর্ব -১

আমরা প্রত্যেকেই জীবনে কখনো না কখনো চাকরি খুঁজার প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাই এবং সত্যি কথা বলতে আমরা কেউই তা উপভোগ করিনা। প্রক্রিয়াটি লম্বা, অপ্রীতিকর এবং হতাশাজনক হতে পারে। আমাদের আজকের লিখাটির মূল বিষয়টি আপনাকে দেখানো “how to work smarter, not harder”.

প্রথমত প্রতিযোগিতা অনেক বেশিঃ একটি রিসার্চের ফলাফল অনুযায়ী গড়ে মাত্র ১ জন প্রার্থীকে নেয়া হয়  প্রতি ১০০ জন প্রার্থীর মধ্যে। এবং কোম্পানির উপর নির্ভর করে এই পার্থক্য আরো বেশিও হয়ে থাকে।

চাকরি পাওয়ার জন্য আপনি আপনার সম্ভাব্যতা যেভাবে কমিয়ে ফেলেনঃ

নিয়োগকর্তা হিসেবে আমরা প্রায়ই দেখি প্রার্থীরা এমন সব ভুল করে থাকে যা তাদের চাকরি পাওয়ার সম্ভাবনা থেকে দূরে সরিয়ে ফেলে- এমনকি হয়তবা ঐ পদের জন্য তারা যথেষ্ট ভালো। তাই আমাদের আজকের লিখাটি যা আপনাদের নিয়োগকর্তাদের চোখে চাকরি পাওয়ার সঠিক এবং ভুল প্রক্রিয়াটি

দেখাবে। আমাদের আজকের লিখাটি শুধুমাত্র আপনাকে একটি চাকরি পেতে সাহায্য করা না বরং আপনাকে আপনার জন্য সবথেকে উপযোগী চাকরিটি খুঁজে দেয়া।

আজকে আমরা চাকরি খোঁজার প্রক্রিয়াটি কে তিনটি লজিকাল পর্যায়ে ভেঙ্গে ফেলবো যার প্রতিটিতে রয়েছে আরও কয়েকটি ধাপ। বছর ধরে আমরা দেখেছি অনেক প্রার্থীকে এইসব ধাপগুলোকে এড়িয়ে যেতে, তাই আমরা চেষ্টা করেছি প্রত্যেকটি ধাপের গুরুত্ব বুঝাতে। জটিল এবং লম্বা লাগছে? একটু ধৈর্য্য সহকারে পড়ে দেখুন। ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে শুরু থেকে শুরু করা সবথেকে লিজিকাল উপায়।

এখানে চাকরি খোঁজার তিনটি ধাপ দেওয়া হলোঃ

ধাপ ১ঃ Find: আব্রাহাম লিংকন একবার বলেছিলেন “ একটি গাছ কাটতে আমাকে ছয় ঘণ্টা দাও, আমি চার ঘন্টা কুড়াল ধার করতেই অতিবাহিত করবো”। ভালো রেজাল্টের জন্য ভালো প্রস্তুতি অবশ্যই অপিরিহার্য। যেকোন প্রজেক্টের মতই, আপনার লক্ষ্য নির্ধারণ সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। আপনি কি চান? প্রথম চাকরি আপনার জন্য সঠিক চাকরি হোক?
এটি একটি কঠিন প্রশ্ন, এবং এর উত্তর দিয়ে আপনি নিজেই অবাক হয়ে যেতে পারেন। এটি প্রায়ই সবথেকে উপেক্ষিত ধাপ।অনেক প্রার্থী এটি এড়িয়ে যান এবং সরাসরি চাকরীগুলির জন্য আবেদন করা শুরু করেন। যদি আপনি এমন করেন এবং এই ধাপটি এড়িয়ে যান কিছুদূর গিয়ে আপনি নিজেকে একটি পারফেক্ট চাকরি পাওয়ার লম্বা এবং লক্ষ্যহীন অনুসন্ধান প্রক্রিয়ায় হারিয়ে ফেলতে পারেন। সবথেকে গুরুত্বপূর্ন কাজটি হলো আপনি কি চান তার পরিষ্কার ছবি বের করা।

ধাপ ২ : Apply: যারা চাকরি খুঁজছেন তারা অনেকেই শুনেছেন কোম্পানি সম্পর্কে তথ্য খোঁজার গুরুত্ব এবং সে অনুযায়ী CV তৈরি করা। আপনার ধারণা আছে তার থেকেও অনেক বেশি কিছু আছে এই ধাপে।

ধাপ ৩: Score: আপনাকে ইন্টারভিউর জন্য ঢাকা হয়েছে? আপনি হয়তো নিজেকে আপনার নতুন ভূমিকায় কল্পনাও করে ফেলেছেন। আপনার জন্য এটি “ইন্টারভিউ”, আপনার সফলতার প্রথম ধাপ কিন্তু মনে রাখবেন আপনার নিয়োগকর্তার জন্য এটি শুধুমাত্র একটি ইন্টারভিউ যা কিনা তিনি অন্য আরও অনেকের নিবেন। যাইহোক যেহুতু আপনি প্রথম ধাপটি পেরিয়ে ইন্টারভিউ দিতে এসেছেন এখন আপনার নিয়োগকর্তাদের বুঝাতে হবে আপনিই এই চাকরির জন্য উপযুক্ত।

সময় বিনিয়োগঃ

কোন চাকরির জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু হয় কারণ হয়তো কাজে চ্যালেঞ্জ সমাধানের প্রয়োজন হয় অথবা প্রজেক্ট বা টিমে নতুন মানুষ দরকার হয় কাজের চাপ কমানোর জন্য। ইন্টারভিউর জায়গাটি হলো সঠিক সময় এবং স্থান যেখানে আপনি নিয়োগকর্তাদের বুঝাতে পারবেন আপনি চ্যালেঞ্জ সমাধানের উপযোগী এবং আপনিই সেই ব্যক্তি যে এই চাকরির জন্য পারফেক্ট।আপনার বেশীরভাগ সময় যাবে গবেষণা এবং প্রস্তুতির কাজে। আপনি আপনরা সময়কে কিভাবে ভাগ করবেন তা নিচের ছকে দেখতে পারেন।

এই তিনটি ধাপ নিয়ে আরও গভীরভাবে আলোচনার আগে আমাদের পরের পর্বটি হবে কিছু সাধারণ ক্যারিয়ার মিথের উপর।

1 Comment

  1. edutube bd says:

    very good topics.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *