চাকরিতে প্রবেশের সম্পূর্ণ প্রস্তুতি পর্ব -২
March 8, 2018
ইতিবাচক চিন্তার মাধ্যমে নিজেকে করুন সফল ও সুখী – পার্ট ১
March 12, 2018
Show all

ডুডলিং

ছোট খাট বিভিন্ন নকশা আঁকাআঁকি বা ডুডলিংঃ  আমেরিকার প্রেসিডেন্টগণ তাদের মধ্যেও বিভিন্ন ধরনের নকশা আঁকাআঁকির কাজ দেখতে পেয়েছিলেন । ৪৪ জনের মধ্যে ২৬ জনই বিভিন্ন আইকন তৈরির কাজ করতেন, থিওডোর রুজভেল্ট নিজ মনে কল্পনাকে ভর আইকন আঁকতেন পশুপাখি ও বাচ্চাদের , রোনাল্ড রিগ্যান করতেন রাখাল ও ফুটবল খেলোয়াড়দের এবং জন এফ কেনেডি আঁকতেন ক্রীড়াবিশেষ ঘুটি । ঐতিহ্যগতভাবে আমরা এই ধরনের আইকন তৈরি বা অংকনকে মানসিক বিক্ষেপের লক্ষণ বলে মনে করি – এটা এক ধরনের ইঙ্গিত , যেখানে আপনি থাকতেও আপনার মন/ চিত্ত উপস্থিত নেই । অথচ সাম্প্রতিক গবেষণা দেখিয়েছে যে এই ধরনের অংকনের  কাজ করা বা সময়কে ব্যবহার করা মনোযোগের উপর শত্রুতা করছে না , এটা আসলে বন্ধু ও হতে পারে ।


১। এটা অনেক ক্ষেত্রে স্মৃতি শক্তির জন্য ভালো হতে পারে –ফলিত জ্ঞান সম্বন্ধীয় মনোবিজ্ঞান নিয়ে একটা গবেষণায় প্রকাশিত হয়েছিল , যেখানে দেখা গিয়েছিল যে আঁকাআকি বা ডুডলিং করলে মানুষের মধ্যে তথ্য স্মরণ করার দক্ষতা ৩০% উন্নতি লাভ করে । ২০০৯ সালে মনোবিজ্ঞানী জ্যাকি এন্ড্রেডি ৪০ জন মানুষকে পরীক্ষা করতে প্রশ্ন করেছিলেন আড়াই মিনিটের নিস্তেজ ও এলোমেলো কণ্ঠবার্তায় । গ্রুপের অর্ধেকই ডুডলিং করে ও বিভিন্ন আকৃতি দেয়  এবং বাকিরা তা করে না । কলটি করার পর তাদের স্মৃতি পরীক্ষা করা হবে এই ব্যাপারে তারা সতর্ক ছিল না । আশ্চার্যজনকভাবে উভয় গ্রুপই ফিরাইয়া আনার জন্য বিস্তারিত বলেছিল এই বিষয় যে, ডুডলিংকারীরা অন্যদের থেকে বার্তায় মনোযোগ আকর্ষন ও বিস্তারিত করতে বলায়  ভালো ছিল  ।  তারা স্মরণ করতে পেরেছিল ২৯% বেশি তথ্য ।

২। অঙ্কন সুবিধা, নকশা করা এবং ডুডলিং খেলার সরঞ্জাম চিন্তাভাবনা সহজতর করে ।

 

৩। এটা স্বাস্থ্যের জন্য উপকারী— বিশ্রামের জন্য সময় বের করা এবং চাপ মুক্ত হতে পারা যা স্বাস্থ্যের জন্য বিস্ময়কর হবে  । আমাদের অনেক কিছু আছে চলাবার , ডুডলিং এটা ও প্রমাণিত করে যে আমাদের অবচেতন মনে কি ঘটে যাচ্ছে । নাম্বার গঠনে ডুডলিং পারে আমাদের আবেগ প্রক্রিয়াকরনে সাহায্য করতে  ।

৪। এটা পারে আমাদের আরও সুখী করতে

৫।  কিছু সংখ্যক ডুডল নকশাকারী থেকে জানা যায় – তারা তাদের ব্যবসায়ের পথ তৈরি করেছে , তাদের কাঠামোগুলো মুদ্রণ করেছে এবং বিষয়টি নকশা এবং বিক্রি করেছে ।

 

৬।  ডুডলিং প্রয়োগ করতে পারি শৈশব থেকে শিল্পে । যখন আপনি কাগজে কলমে বসেন , আপনি হৃদয় খোলেন চিন্তার ,অন্তর্দৃষ্টি এবং অনুপ্রেরণার । আমি বিশ্বাস করি ভিজ্যুয়াল শিক্ষা কৌশলগত চিন্তার জন্য একটি শক্তিশালী হাতিয়ার ,চিন্তা ভাবনার এবং ব্যবসা পরিকল্পনার , অংক ও বিজ্ঞানের মত বাস্তব জীবনের প্রয়োগ অথবা এমনকি আপনার ব্যক্তিগত জীবনে কল্পনা করতে সাহায্য করবে আশা এবং স্বপ্নকে । আমার ছাত্রদের মাধ্যমে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিও স্পষ্ট  হয়ে ওঠে । আমি তাদের স্বাস্থ্য এবং নিরাময়ের জন্য ডুডলিং করতে দেখেছি । চাপ হতে মুক্ত হবার , তাদের জীবনে ইতিবাচক শক্তি আকর্ষণ করার জন্য এটি একটি হাতিয়ার ।

৭। ডুডলিং দৃশ্য দেখে শেখা শিক্ষার্থীকে সাহায্য করে, যারা ছবিগুলি দেখে নতুন ধারণা শেখে ,এমনকি শারীরিক ও উপলব্ধীর মাধ্যমে শেখা শিক্ষার্থীদেরকেও সাহায্য করে ।

শোনার মাধ্যমে শিশুদের কিছু শারীরিক শক্তি পোড়াতে ডুডলিং একটি উপায় হতে পারে  ।  এটা আপনাকে পাতলা এবং শুনতে একটি কলম  নিতে বলবে । শিশুটি আসলে কন্টেন্ট এর প্রতি সক্রিয়ভাবে আকর্ষক হয় এবং কি শুনতে পায় তার প্রতি ও মনোযোগী হয় ।তারপর পুনরায় শোনার সুযোগ আছে । একটি শিক্ষার্থী একটি মানচিত্র, মডেল বা রূপক কিছু অথবা ধারাবাহিক কিছু লেখা স্মরণ করতে পারে ।  তারা একটি ধারণা প্রতিনিধিত্ব করার সেরা উপায় খুঁজে পেতে সাহায্য করে  । জটিল ধারণাগুলিকে সবচেয়ে মৌলিক পর্যায়ে নিয়ে যাওয়া যাতে তারা বুঝতে পারে এবং একবার আপনি বুঝতে পারলে বিরাট সাফল্য অর্জন করতে পারবেন  ।

৮। একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার ভাল ওয়ারফ্রেম তৈরি করতে প্রত্যাশা  করবে , একজন সাহায্যকারী চায় পারস্পারিকভাবে টেমপ্লেট তৈরি করতে , একজন স্কুল শিক্ষক তার কিন্ডারগার্টেন শ্রেণীকক্ষের জন্য ভাল পাঠ্যক্রম  বানাতে চায়,  একজন আইনজীবী যা আইনি ব্যবস্থাগুলির সাথে কাজ করে এবং শিশুদের জন্য প্রেমময় সম্প্রদায় তৈরি করার একটি উপায় খুঁজে বের করতে চায় , ব্রাজিলের একজন শিক্ষক, যারা শহর ও শহর পরিকল্পনা উন্নতির বিষয়ে কথোপকথনের একটি অংশ হতে চায় , এনজিওগুলির সাথে কাজ করার জন্য একটি সুবিধামূলক কর্মী যিনি তার নাতি-নাতনীদের সাথে কোর্সটি নিতে চান । আমি আমার কোর্স ডিজাইন করার জন্য আপনার দক্ষতা আনলক করুন “আপনি  সমাধান দেখতে পাবেন”  ।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *