HSC কলেজ পছন্দ না হলে কি করবে
June 11, 2018
English Writing -এ এক্সপার্ট হওয়ার অব্যর্থ কৌশল।
June 13, 2018
Show all

কম সময়ে পড়াশনা শেষ করতে pomodro technique কিভাবে কাজে লাগাবেন?

pomodro technique –

মনে করুন একটা কাজ (পড়া/ assignment/ রিসার্চ লিখা যে কোন কিছু) করতে চান। তাইলে এই Pomodoro Technique কাজে লাগাতে পারেন।
ধরি ২ ঘন্টা পড়বেন। প্রথমেই যেখানে বসে পড়বেন সেখানে কোন রকম Distraction থাকা যাবেনা। কোন ফোন না, কোন ডাকাডাকি না, কোন কিচ্ছু না। ফোন অফ, অফ, অফ! বফ/গফ ও অফ অফ অফ!
একটা হাত বা টেবিল ঘড়ি তে ২৫ মিনিট এর জন্য একটা এলার্ম সেট করবেন। সময় শুরু। পড়তে থাকেন, লিখতে থাকেন। আশে পাশে কোন চাওয়া চাউয়ি নাই। মনে করবেন মাথায় পিস্তল ঠেকিয়ে রেখেছে কেউ। ২৫ মিনিট শেষ! ব্যস উঠে পরেন ৫ মিনিট এর জন্য। গান শুনেন,চা খান যা ইচ্ছা তাই। ৫ মিনিট। এই ২৫+৫ = ৩০ মিনিট হলো একটা Pomodoro!
৫ মিনিট ব্রেক শেষে আবার ২৫ মিনিট পড়া/লিখা। আশে পাশের দুনিয়া আপনার জন্য অচল। কিম কারদাশিয়ান আপনের সাথে সেলফি তুলতে চাইলেও হেলবেন না কিন্তু! আবার ৫ মিনিট ব্রেক। এখন ব্রেক এ Come, Kim darling come হতে পারে (বেশী না ৫ মিনিট!)। এটা দ্বিতীয় Promodoro!

এমন করে আরো দুইটা Promodoro, মানে ৪ বারে মোট ২ ঘন্টা! এইটা একটা Cycle পূর্ণ করলেন! ব্যস এখনকার মতো শেষ! মনে রাখবেন, যদি কেউ আপনাকে ডাকে তাহলে ৫/৬ সেকেন্ড এর জন্য তাকে বলবেন “ভাই আমি আসতেছি পরে”! এর বেশী হলে কিন্তু ওই Pomodoro cancel! সুতরাং সাবধান। আবার শুরু করা লাগবে তাই No distraction!
বিদেশে অনেক জায়গায় #Shut_Up_and_Write! গ্রুপ আছে। ৫/৭ জন একটা গ্রুপ বানিয়ে কোন লাইব্রেরি বা রেস্টুরেন্ট এ বসে। এদের প্রত্যকে এর ই আলাদা আলাদা কাজ থাকে – কেউ পড়বে, কেউ লিখবে, কেউ কোডিং করবে। এদের মধ্যে একজন moderator থাকে। তার কাজ সবাই নিজ নিজ কাজ করছে কিনা দেখা আর Pomodoror টাইম maintain করা। এই Shut Up Group ১ বা ২ ঘন্টার জন্য একসাথে বসে আর Pomodoro Technique ফলো করে নিজেদের কাজ গুলা করে। Cycle শেষ হইলে যে যার কাজে চলে যায়! একা একা করার চেয়ে গ্রুপে Pomodoro Technique কাজে লাগাতে পারেন। আপনাদের নিজ নিজ কলেজ বা ইউনিভার্সিটিতে #Shut_Up_and _Write chapter খুলতে পারেন – যেমন DU Shut Up and Write, Notre Dame Shut Up and Write ইত্যাদি। সপ্তাহে ২/৩ দিন ওই গ্রুপ একসাথে হয়ে নিজেরা নিজেরা লিখা/পড়া/ হোম ওয়ার্ক করতে পারেন।
এর চেয়ে effective time management আমার জানা নাই। অনেক অনেক cool!
এই awesome Pomodoro Technique আর Shut Up and Write আমাকে refer করার জন্য অস্ট্রেলিয়াতে EEE এর ওপর PhD Candidate Ishita Akhter কে অনেক অনেক ধন্যবাদ। You are a super genius!
তো কখন শুরু করছেন আপনাদের Shut Up and Write Group?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *