কম সময়ে পড়াশনা শেষ করতে pomodro technique কিভাবে কাজে লাগাবেন?
June 13, 2018
কিছু বিখ্যাত বইয়ের review, যা আপনার পড়া উচিৎ ।
September 6, 2018
Show all

English Writing -এ এক্সপার্ট হওয়ার অব্যর্থ কৌশল।

ইংলিশ লিখা কে আমরা একটা খেলার সাথে তুলনা করি, কি বলেন? ক্রিকেট? আচ্ছা!? ক্রিকেট খেলতে পারার জন্য দুইটা শর্ত আছে।
#একটা হলো এর নিয়ম কানুন জানা (কিভাবে LBW হয়, বাউন্ডারি মানে কি, আপিল কিভাবে করে এই সব আরকি!) এইসব নিয়ম কানুন মোটামুটি জানতে লাগে ৭ দিন!
আর #দ্বিতীয় টা হলো স্টাইল আর টেকনিক! আর এটা জানতে লাগে a lifetime! একদিনে যদি শচীন বা ব্র্যাডম্যান হতে চান, সেটা অসম্ভব। এর জন্য কত্ত ত্যাগ, তিতিক্ষা, failure, লোকজনের ব্যংগক্তি, হাল ছাড়ার ইচ্ছা – কত্ত শত বাধা আর বিপত্তি!
ঠিক এভাবেই ভালো লিখতে জানার দুইটা ধাপ!

১ – Grammar বা ভাষার নিয়ম কানুন! সবাই তো স্কুল কলেজে পড়ছেন। এখন হাল্কা একটু ঝালিয়ে নেন। Wren and Martin এর grammar বই পড়তে পারেন। খুবই সাধারণ ব্যাপার। Past/ Present / Future এর ধারনা আর basic sentence construction, এই তো! ৭ দিন!
২- লিখার স্টাইল, flow, readability, excellence. এইটা বাগাইতে ১০০ বছর! ভয় পাওয়ার কিছু নাই। Shakespeare হওয়া লাগবে না। মজার, সুন্দর, পড়ার মতো লিখার ক্ষমতা হলেই হলো।
#কি_লাগবে?
হালকা কিছু বই কালেকশন। আমার recommendations হইলো:
Archie’s Comics + অন্যান্য ইংলিশ কমিকস
Goosebump Series এর পুরানা বই গুলা। ভুতের বই, মজা পাবেন!
পুরানা Reader’s Digest
Daily Star এর weekly Star Magazine
ইন্টারনেট কানেকশন + ১ রীম কাগজ
আর প্রতিদিন ৬০ মিনিট সময়, ৩ মাস ধইরা।

#পড়ার_প্ল্যান
প্রতি সপ্তাহে ৩ দিন ৩ টা কমিকস + ২ দিন ১ টা Goosebump + ১ দিন ১টা Reader’s Digest + ১ দিন Daily Star Magazine = ৩০ মিনিট প্রতিদিন।
#লিখার_প্ল্যান
সপ্তাহের প্রথম ২ দিন – নিজের দেখা যে কোন মুভির দুইটা negative review নেট থেকে বের করে পড়বেন। তারপর নিজ নিজে ১ পাতা করে দুইদিনে দুইটা রিভিউ লিখবেন। ১৫০ শব্দ।
পরের ১ দিন – নিজের পড়া Daily Star Magazine এর একটা আর্টিকেল এর রিভিউ লিখবেন। ১৫০ শব্দ।
পরের ১ দিন – Goosebump এর বই এর রিভিউ নেট থেকে বের করে পড়বেন। তারপর না দেখে নিজে নিজে লিখবেন। ১৫০ শব্দ।
পরের ১ দিন – একটা মজার Top 10 List লিখবেন, যেমন Top 10 reasons why I should marry Donald Trump’s Daughter বা Top 10 stupid things I do when I meet my future Mother in Law!
পরের ১ দিন – নিজের বফ/গফ/ বউ/ জামাই কে ইংরাজি তে একটা কঠিন রসমাখা চিঠি লিখবেন, হাতে, সুন্দর হাতের লেখা দিয়ে । ঢং, অভিমান, Threat (জানু, তোমার চেহারা এত্ত ইয়ামি, চোখ তুইলা ফালামু! ইত্যাদি) ভরা চিঠি। দরকার হলে পোস্ট ও করতে পারেন। আজকাল চিঠি লিখা উঠেই গেছে। এক্ সময় এটাই একটা entertainment ছিলো। Internet এ Love letter sample আছে। দেখে নিতে পারেন। (তবে একই চিঠি দুই তিন জনকে দিবেন না! তাহলে ইংলিশ শেখা আর দরকার হবে না ভাইরে!)
সপ্তাহের ৭ ম দিন – গত ৬ দিন যা লিখছেন তার একবার রিভিশন। নিজের চেঞ্জ নিজেই বুঝতে পারবেন। Definitely, definitely, definitely.
প্রতিদিন লিখার জন্য ৩০ মিনিট।
নোট বুকে না, আলাদা A4 কাগজে লিখবেন বা MS WORD এ টাইপ কইরা সেভ করবেন। আমি কাগজ prefer করি, কারন তাতে বানান ভুল autocorrect হয়না বিধায় শেখা যায়। একটা Oxford Dictionary রাখবেন। আর সবচে important কথা, ইচ্ছুক দুই তিন জন মিলে একটা গ্রুপ করে এই কাজগুলো করবেন। অন্যের ঠেলা গুতায় নিজের ও একটা কাজ করার ইচ্ছা থাকবে। গ্রুপের সবাই সমান ভাবে মোটিভেটেড থাকে তা ensure করা অত্যন্ত প্রয়োজন।
৯০ দিনে মাত্র ৯০ ঘন্টার একটা Crash Course. নিজেই নিজের টিচার, mentor, philopsher আর guide. You definitely will see the change in you. GUARANTEED.
নোট – যাবার আগে বলে নেই…এই পোস্ট না পড়েই Like দিবে ৫০% লোকজন, আর যারা পড়বে তাদের ১০% ও কোন প্ল্যান ফলো করবে না, বা ফলো করার প্রয়োজন মনে করবে না!
পুনঃ নোট – এটা চ্যালেঞ্জ দিলাম। শুরু করার পর প্রথম ১০ দিন লেগে থাকেন, এর পরে Auto System এ ঢুকে যাবেন। শুধু প্রথম ১০ দিন। Please!
Man – It’s YOUR life. Build it and be friggin’ proud of it!

4 Comments

  1. junayed says:

    3.32 SSC পরিক্ষায় পেয়েছি তাহলে আমি কি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারব

  2. Anika says:

    follow করতে চাই। কিন্তু কমিকস আর বই গুলো কোথায় পাবো? pdf এ পড়তে পারলে ভালো হতো। link থাকলে দয়া করে দিবেন।

  3. সিফাত says:

    board theke dewa college vorti cancel kora jabo ki???

  4. Tanmona says:

    This Blog is very helpful

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *